বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনাম :
পিরোজপুরে আত্মসমর্থনকারী মাদক ব্যবসায়ীদের মাঝে ঈদ উপহার বিতরণ পিরোজপুরে সজীব ওয়াজেদ জয় পরিষদের সদর উপজেলার নব-নির্বাচিত কমিটির পরিচিতি সভা পিরোজপুরে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা পিরোজপুরে বাস ও মিনিবাস মালিকদের মতবিনিময় সভা মুজিববর্ষে পিরোজপুরে রোপন করা হবে প্রায় দেড় লক্ষ গাছের চারা পিরোজপুর শহর সমাজসেবা কর্মকর্তা আখলাকুর রহমান করোনায় আক্রান্ত ইন্দুরকানীতে স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দের বিরুদ্ধে অপ-প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন পিরোজপুরে জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান যুব ঐক্য পরিষদের আয়োজনে বৃক্ষরোপন সাহারা খাতুন আর নেই জামায়াত পরিবারের সন্তান এখন সেচ্ছাসেবক লীগ নেতা, প্রতিবাদে সংবাদ সম্মেলন

এখন চোখ ৩৯ পদের দিকে

Reporter Name
  • Update Time : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ২৫৬ Time View

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ৮১ পদের মধ্যে ৯টি সম্পাদকীয় ও দুটি উপসম্পাদকীয় এবং ২৮ সদস্য পদসহ মোট ৩৯টি পদ এখনো খালি। গত শনিবার কাউন্সিল অধিবেশনে ঘোষণা করা হয়েছে সভানেত্রী ও সাধারণ সম্পাদকসহ মোট ৪২ জনের নাম। শূন্য পদগুলোর দিকেই এখন তাকিয়ে সবাই। চমকবিহীন সম্মেলনে ঘোষিত কমিটি থেকে যারা বাদ পড়েছেন তারা আশায় আছেন হয়তো শেষ মুহূর্তে থেকে যাবেন কেন্দ্রীয় রাজনীতিতে।

অন্যদিকে পদবঞ্চিত সাবেক ছাত্রনেতারা তাকিয়ে আছেন কেন্দ্রীয় কমিটির দিকে। আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় নতুন কমিটির প্রেসিডিয়ামের প্রথম বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে বাকি সদস্যদের নামগুলো উপস্থাপন করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চূড়ান্ত হওয়ার পর ওইদিন রাতেই অথবা বুধবার সকালে ঘোষণা করা হবে পূর্ণাঙ্গ কমিটি। একই সঙ্গে নতুন করে বাড়ানো উপদেষ্টা পরিষদের শূন্য পদেও মনোনয়ন দেওয়া হবে। ফলে কারা আসছেন কেন্দ্রীয় কমিটিতেÑ এ নিয়ে আগ্রহ সবার।  গত ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টানা নবমবারের মতো সভানেত্রী এবং ওবায়দুল কাদেরকে দ্বিতীয়বার সাধারণ সম্পাদক করে ৮১ সদস্যের মধ্যে ৪২ জনের নাম ঘোষণা করা হয়। বাকি পদগুলো পরবর্তীতে ঘোষণা করা হবে জানান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। গঠনতন্ত্র অনুসারে প্রেসিডিয়ামের বৈঠক করে মতামতের ভিত্তিতে কেন্দ্রীয় কমিটিতে সদস্যপদ দেওয়া হয়। এ জন্য আগামী মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে প্রেসিডিয়ামের বৈঠক ডাকা হয়েছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘মঙ্গলবার আমাদের প্রেসিডিয়াম মিটিং আছে, এর মধ্যে একটা খসড়া প্রস্তাব ও প্রেসিডিয়ামে আলাপ-আলোচনার পর সেদিনই পূর্ণাঙ্গ কমিটি আশা করছি।’এ বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথা অনুযায়ী প্রেসিডিয়ামের বৈঠক আহ্বান করা হয়েছে। সেখানে দলের সদস্যপদ নিয়ে আলোচনা হবে। তারপর কেন্দ্রীয় কমিটি চূড়ান্ত করা হবে। এ ছাড়া দায়িত্ব বণ্টন এবং কীভাবে টিমওয়ার্ক গড়ে তোলা যায় তা নিয়ে আলাপ-আলোচনা হবে। সংগঠনকে কীভাবে তৃণমূল থেকে নতুন উদ্যোমে সাজিয়ে-গুছিয়ে আনা যায় সে আলোচনা হবে।’  আওয়ামী লীগের গত ২০তম জাতীয় কাউন্সিলে দলের ৮১ সদস্যের কমিটিতে প্রায় ২৫ জন তরুণকে নেতৃত্বে আনা হয়েছিল। তবে এবারের সম্মেলনে এখন পর্যন্ত তেমনটা দেখা যায়নি। ঘোষিত ৪২ কেন্দ্রীয় পদে মাত্র দুজন এসেছেন নতুন মুখ। আর পদোন্নতি পেয়েছেন ৮ জন। এর মধ্যে কার্যনির্বাহী কমিটির দুজনকে করা হয়েছে সাংগঠনিক সম্পাদক। কাউন্সিল শেষ হওয়ার পর গত শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগ নেতারা গণভবনে শুভেচ্ছা জানাতে গেলে তাদের উদ্দেশ্যে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সংগঠনটাকে গড়ে তোলার চেষ্টা করেছি। আমাদের এখন নেতা-কর্মী অনেক। সবাইকেই মাথায় রাখতে হয়। একেক সময় একেকজনকে (দায়িত্ব) দিতে হয়। আগামীতে যেন সংগঠনটা ভালোভাবে চলে সেই ব্যবস্থা নিতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved
Theme Dwonload From ThemesBazar.Com