news2bdgazette@gmail.com সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

আবহওয়া

রাজশাহীতে কুয়াশার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
৮ জানুয়ারী ২০২৪, ১৫:০৮

কনকনে শীতে জবুথবু হয়ে পড়েছে এই জনপদের জনজীবন

 
রাজশাহীতে ঘন কুয়াশার সঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন রাজশাহী আবহওয়া দপ্তর।


সোমবার (৮ জানুয়ারি) এ সম্ভাবনার কথা জানান রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক এসএম গাউসুজ্জামান।

তিনি বলেন, এখন শীতের প্রকোপ আরও বাড়বে। আকাশে মেঘ আছে। মেঘ যদি আরও দীর্ঘয়িত হয় তাহলে বৃষ্টির সম্ভাবনাও আছে। শৈত্যপ্রবাহের সম্ভাবনাও রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে, গত কয়েকদিন ধরে তাপমাত্রার পারদ কম। বাড়ছে শীতের প্রকোপ। শীতের মাত্রাও অনেকগুণে বাড়িয়ে তুলেছে।
সোমবার (৮ জানুয়ারি) রাজশাহীতে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সকাল ৭ টায় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসের আদ্রর্ত সকাল ৬ টায় ছিলো ৯৯ শতাংশ। আর বেলা ২ টায় ছিলো ৭৭ শতাংশ। এদিন সকাল থেকে বেলা ১২ টা পর্যন্ত ঘনকুয়াশায় আবৃত ছিলো। এরপর সূর্যের দেখা মেলে। যদিও শীতের প্রকোপ সারাদিনই থাকছে।

শীতের প্রকোপ বাড়তে থাকায় এ অঞ্চলের মানুষের জীবনমানে ব্যপক প্রভাব ফেলছে। বিশেষ করে ছিন্নমূল মানুষ বেশি বিপাকে পড়েছেন। কনকনে শীতে জবুথবু হয়ে পড়েছে এই জনপদের জনজীবন।

এ সপ্তাহে সর্বনি¤œ তাপমাত্রা ছিলো গত বৃস্পতিবার ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা রাজশাহীতে এ মৌসুমের সর্বনি¤œ তাপমাত্রা। আর বুধবার (৩ জানুয়ারি) রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


উল্লেখ্য, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তা মৃদু শৈত্যপ্রবাহ। এছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়।#

বাংলা গেজেট/এমআই

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর