news2bdgazette@gmail.com সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

‘ডলার সংকটে শতভাগ ঝুঁকিতে অর্ধশত ব্যাংক’

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১৫ আগষ্ট ২০২৩, ২৩:৩৭

ফাইল ছবি

ডলার সংকট ও ডলারের বিপরীতে টাকার বিনিময় হারের হিসেবে দেশের ৫১টি ব্যাংক বড় ধরণের ঝুঁকিতে রয়েছে উল্লেখ করে ডলারের কারণে শতভাগ ঝুঁকিতে অর্ধশত ব্যাংক শিরোনামে খবর তৈরি করেছে নয়া দিগন্ত। রবিবার প্রকাশিত হওয়ার বাংলাদেশ ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে বলে বলা হচ্ছে প্রতিবেদনে।

গত বছরে ব্যাংক খাতের সামগ্রিক আর্থিক সূচকের ওপর ভিত্তি করে প্রকাশ করা বাংলাদশে ব্যাংকের ঐ প্রতিবেদনের বরাত দিয়ে খবরে বলা হচ্ছে যে দেশের ৬১টি ব্যাংকের মধ্যে শীর্ষ ১০টি ব্যাংকের বিনিময় হারের ঝুঁকি ৬৮ শতাংশ। ডলারের বিনিময় হারের চাপের কারণে ব্যাংকগুলোর মূলধন চার্জ ২০২১ সালের চেয়ে ২০২২ সালে ৩০০ কোটি টাকা বেড়ে গেছে।

খেলাপি ঋণ বিষয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয় যে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ সম্পদের পরিমাণও বেড়ে যাচ্ছে। খেলাপি ঋণ বাড়লে খেলাপির ধারণ অনুযায়ী সর্বোচ্চ শতভাগ প্রভিশন সংরক্ষণ করতে হয়। প্রভিশন ঘাটতি হলে ব্যাংক ঝুঁকির মাত্রা বেড়ে যায়। এ দিকে প্রভিশন ঘাটতির কারণে ব্যাংকগুলোর পুঁজি ও রিজার্ভ বা সংরক্ষিত তহবিলের একটি অংশ নন-পারফর্মিং সম্পদে (যে সম্পদ থেকে কোনো আয় আসে না) পরিণত হচ্ছে, যা ব্যাংকগুলোর জন্য ঝুঁকির মাত্রা আরো বাড়িয়ে দিচ্ছে।

একই বিষয়ে যুগান্তরের প্রতিবেদনের শিরোনাম ডলারের দাম বৃদ্ধিতে ঝুঁকি বেড়েছে ব্যাংকে। এই খবরে বরা হচ্ছে যে শুধু বিনিময় হারের অস্বাভাবিক আচরণের কারণে ব্যাংকগুলোয় ঝুঁকির মাত্রা ২৯ দশমিক ৩৪ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে আরও বলা হচ্ছে যে এই খাতে আগে এত ঝুঁকি ছিল না। রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়ায় ডলারের প্রবাহ বেশি ছিল ও ব্যাংকগুলোয় অতিরিক্ত তারল্যের প্রবাহ ছিল।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে দেশ রূপান্তরের খবরের শিরোনাম নতুন রেকর্ডের দিনে ৪০০ ছাড়াল ডেঙ্গুতে মৃত্যু। খবরে উঠে এসেছে যে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে রেকর্ড ১৮ জনের মৃত্যু হয়েছে। আর এ নিয়ে এই বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১৬তে।

একই বিষয় নিয়ে মানবজমিনের খবরের শিরোনাম ডেঙ্গুতে একদিনে ১৮ জনের মৃত্যু। গত দুই সপ্তাহে ডেঙ্গুতে ১৬৫ জনের মৃত্যু হয়েছে এবং এই সময়ের মধ্যে ৩৬ হাজার ৫৯ জন রোগী শনাক্ত হয়েছে বলে উঠে এসেছে খবরে। ডেঙ্গু রোগী সামাল দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে বলেও উঠে এসেছে খবরে।

ইংরেজি দৈনিক নিউ এজের শিরোনাম Cases against opposition leaders move fast.। খবরে আইন বিশেষজ্ঞ ও আদালতের কার্যক্রম পর্যবেক্ষকদের বরাত দিয়ে বলা হচ্ছে যে রাজনৈতিক মামলা বা বিরোধী দলের রাজনীতির সাথে জড়িতদের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম অন্যান্য মামলার চেয়ে তুলনামূলক দ্রুতগতিতে সম্পন্ন হচ্ছে।

সিনিয়র আইনজীবী জেড আই খান পান্নার বরাত দিয়ে এই খবরে বলা হচ্ছে যে জনস্বার্থে করা মামলাগুলোর কার্যক্রম বছরের পর বছর ধরে মুলতুবি থাকে। সেসব মামলার অধিকাংশই কর্তৃপক্ষের বিরুদ্ধে দায়ের করা হয়ে থাকে এবং সেসব মামলা নিষ্পত্তির জন্য সরকারি আইন কর্মকর্তাদের কাছে কোনো নির্দেশনাও আসে না।

উদাহরণ হিসেবে প্রতিবেদকের কাছে তিনি উল্লেখ করেন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলাটি, যেটি সাত বছর ধরে নিষ্পত্তি হয়নি।

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি নিয়ে দৈনিক প্রথম আলোর খবরের শিরোনাম ডিম ভাজির নাশতাও ৬০ টাকার নিচে নয়। খবরে বলা হচ্ছে যে গত এক বছরে একটি ডিম ভাজির দাম ১৫-২০ টাকা থেকে বেড়ে ২৫ টাকায় স্থির হওয়ার পথে রয়েছে, যার ফলে এখন ডিম ভাজি, ডাল ও দু’টি পরোটা দিয়ে সকালের নাশতা করতে অন্তত ৬০ থেকে ৭০ টাকা লাগছে মানুষের।

ডিমের দাম নিয়ে ইত্তেফাকের রিপোর্টের শিরোনাম ডিমের দাম ১২ টাকার বেশি নিলে জরিমানা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। ডিমের দাম বৃদ্ধি নিয়ে সোমবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক সভায় এই সিদ্ধান্ত হয় বলে উঠে এসেছে খবরে।

খবরে উঠে এসেছে যে কর্তৃপক্ষ ডিমের দাম ১২ টাকার বেশি নির্ধারণ করতে না বললেও ডিম ব্যবসার সাথে জড়িতরা ডিমের দাম ১৩ টাকা নির্ধারণ করার পেছনে তাদের যুক্তি তুলে ধরেন।

নির্বাচনের প্রস্তুতিকে ঘিরে প্রথম আলোর খবরের শিরোনাম সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা থেকে সরে আসছে ইসি। নির্বাচন কমিশন এর আগে ভোটকক্ষে সিসি ক্যামেরা বসানোর কথা জানালেও সেই পরিকল্পনা থেকে তারা সরে আসছে বলে উঠে এসেছে প্রতিবেদনে। তবে নির্বাচন কমিশন এখনও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে সিদ্ধান্ত জানায়নি বলে বলা হচ্ছে খবরে।

ভূমিকম্পের খবরও উঠে এসেছে অধিকাংশ পত্রিকাতেই। আজকের পত্রিকার শিরোনাম ঢাকাসহ সারা দেশে ৫.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত। খভলে বলা হচ্ছে রাত ৮টা ৪৯ মিনিটে সিলেটের কানাইঘাটে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে ৫.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। বাংলাদেশের পাশাপাশি চীন ও মিয়ানমারেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে উঠে এসেছে খবরে।

খালেদা জিয়ার শারীরিক পরিস্থিতি নিয়ে নিউ এজের খবর Khaleda under close observation.। খবরে বলা হচ্ছে ৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এজেডএম জাহিদ হোসেনের বরাত দিয়ে খবরে বলা হচ্ছে যে খালেদা জিয়ার শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে এবং তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড প্রতিদিন দুই-তিনবার বৈঠক করছে।

লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস সহ কিডনি, ফুসফুস ও চোখের একাধিক সমস্যায় খালেদা জিয়া ভুগছেন বলে উঠে এসেছে খবরে।

আর জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাইদী মারা গেছেন শিরোনামে খবর প্রকাশ করেছে বণিকবার্তা। খবরে বলা হচ্ছে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ড পাওয়া এই সাবেক সাংসদ হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার রাত ৮টা ৪০ মিনিটে মারা যান। সূত্র: বিবিসি বাংলা

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর