news2bdgazette@gmail.com শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

এমভি আবদুল্লাহকে নিরাপদে রেখে ফিরল ইইউর জাহাজ

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
১৯ এপ্রিল ২০২৪, ০৮:১২

ছবি: সংগৃহীত

সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত হওয়ার পরও সাগরে উচ্চ ঝুঁকিতে ছিল ২৩ নাবিকবাহী বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। জাহাজটি যাতে সাগরে আবার দস্যুদের কবলে না পড়ে, সে জন্য জাহাজের চারপাশে প্রয়োজনীয় নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়। শুধু তাই নয়, জাহাজটি যাতে নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারে, সে জন্য এর দুই পাশে ছিল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুটি যুদ্ধজাহাজ। সাগরে প্রায় ৫০০ নটিক্যাল মাইল ঝুঁকিপূর্ণ এলাকা পার করে দেওয়ার পর ইইউর জাহাজ দুটি নিজ গন্তব্যে ফিরে গেছে।

এ দিকে ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ দুবাইয়ের আরো কাছাকাছি চলে এসেছে। সব ঠিক থাকলে আগামী ২২ এপ্রিল দুবাইয়ে পৌঁছানোর কথা রয়েছে জাহাজটির।

এমভি আবদুল্লাহর সর্বশেষ অবস্থান সম্পর্কে জানতে চাইলে জাহাজ মালিকপক্ষ চট্টগ্রামের কবির গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মেহেরুল করিম বৃহস্পতিবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের জাহাজ সাগরে ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম করার পর আজ সকালে ইইউর দুটি যুদ্ধজাহাজ চলে গেছে। দস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর আমাদের নাবিকসহ জাহাজকে নিরাপত্তা দিয়ে ঝুঁকিপূর্ণ এলাকা পার করে দিয়েছে জাহাজ দুটি।

নাবিকরা জিম্মি হওয়ার পর থেকে ওই দুটি যুদ্ধজাহাজের নজরদারি ছিল আবদুল্লাহর ওপর। এ কারণে দস্যুরা চাপে পড়েছিল। এই দুই যুদ্ধজাহাজের প্রতি আমরা কৃতজ্ঞ।’ 

জাহাজ মালিকপক্ষ সূত্রে জানা যায়, ভারত মহাসাগরে গত ১২ মার্চ সোমালি জলদস্যুদের কবলে পড়ার পর থেকে ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টার দিকে মুক্তি পাওয়া পর্যন্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর ওপর নজর রাখে ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্সের অপারেশন আটলান্টা।

দস্যুদের কবল থেকে ২৩ নাবিকসহ জাহাজটি মুক্ত হওয়ার পর এটি দুবাইয়ের দিকে রওনা হয়। এ সময় অপারেশন আটলান্টার দুটি যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিরাপদে নিয়ে যায়। সব মিলিয়ে দীর্ঘ ৩৭ দিন আবদুল্লাহর পাশে ছিল ওই দুটি যুদ্ধজাহাজ। 

সম্প্রতি অপারেশন আটলান্টা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জিম্মিদশার শুরু থেকে শেষ পর্যন্ত জাহাজটির ওপর অপারেশন আটলান্টা নজর রাখছিল। ১২ মার্চ এমভি আবদুল্লাহ জলদস্যুদের কবলে পড়ার পর অপারেশন আটলান্টাই প্রথম সাড়া দিয়েছিল।

সেদিনই সংস্থাটির একটি জাহাজ এমভি আবদুল্লাহকে অনুসরণ শুরু করে। নাবিকদের জিম্মিদশার পুরো সময়ই অপারেশন আটলান্টা নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করে। ১৫ বছর ধরে ভারত মহাসাগরের পশ্চিম অংশে জলদস্যুতা ঠেকাতে নিজেদের ভূমিকার কথা তুলে ধরে অপারেশন আটলান্টা সমুদ্রে নিরাপত্তার প্রশ্নে সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা পুনর্ব্যক্ত করে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর