news2bdgazette@gmail.com শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে চায় কিরগিজিস্তান

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২২ এপ্রিল ২০২৪, ১৯:০৫

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার ২২ (এপ্রিল) বিকেল ৪টায় রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে কিরগিজস্তানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, আমাদের সম্পর্ক অনেক পুরনো তবে আমাদের অর্থনৈতিক কো-অপারেশন সেভাবে হয়নি তবে সুযোগ অনেক আছে। তাদের দেশে ম্যানুফেকচারিং শুরু হচ্ছে, সেজন্য আমাদের এখান থেকে লোকজন নিতে চায়।

তিনি বলেন, করোনার পর থেকে ইইউর সাথে ভাল সম্পর্ক হয়েছে। আইটি ও কৃষিখাতে সহযোগিতার বিষয়ে কথা হয়েছে। তাদের দেশে অনেক গার্মেন্টস উৎপাদন হচ্ছে, সেখানে আমাদের লোকজন গার্মেন্টস তৈরি কর‍তে পারে বা রফতানি করতে পারে। রাশিয়া থেকেও অনেক চাহিদা আসছে।

সালমান এফ রহমান বলেন, তাদের মেডিকেল কলেজে প্রায় ১ হাজার বাংলাদেশি ছাত্র ছাত্রী আছে, সেটা আরও বাড়ানোর যেতে পারে। আজকে প্রথম আমাদের মিটিং, আমাদের সকলকে দাওয়াত দিয়েছেন। আমিও চিন্তা করছি, এবছরের শেষের দিকে একটি ব্যবসায়িক ডেলিগেশন নিয়ে সেখানো যাবো, কিভাবে ব্যবসায়িক বিনিয়োগ বাড়ানো যায় সে নিয়ে আলোচনা করবো।

কিরগিজিস্তানের প্রধানমন্ত্রী শিগগিরই বাংলাদেশ সফরে আসবেন বলেও জানান তিনি।

সৌজন্য সাক্ষাৎ শেষে কিরগিজ রিপাবলিকের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আয়তনে ছোট কিন্তু মানুষ অনেক বেশি তারপরও অর্থনীতিতে অনেক বড় সাফল্য দেখিয়েছে। যা আমি মধ্যপ্রাচ্যে গিয়েও সেখানকার শ্রমিকদের বড় একটা অংশ বাংলাদেশি বলে লক্ষ্য করেছি। আমরা চাই, জনশক্তি, পর্যটন ও অর্থনৈতিক বিভিন্ন খাতে আমাদের পারস্পরিক সহযোগিতা বাড়াতে, সে বিষয়ে আমাদের আলোচনা হয়েছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর