news2bdgazette@gmail.com সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

মে মাসেও তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রির ওপরে

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২ মে ২০২৪, ১৬:০৫

ছবি: সংগৃহীত

চলতি মে মাসেও দেশে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপরে তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, পাশাপাশি এ মাসেও দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে।

আজ বৃহস্পতিবার (২ মে) দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস প্রদানের নিমিত্ত গঠিত বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মো. আজিজুর রহমান স্বাক্ষরিত মে-২০২৪ মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মে মাসে দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু (৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি) এবং এক থেকে দুটি তীব্র (৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপরে) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। পাশাপাশি এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে এ মাসে দেশে তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় এবং দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। এ ছাড়া এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি মাসের দ্বিতীয়ার্ধে নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, মে মাসে দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের প্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদী সমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় স্থানে বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।

বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত জিপিসিএস, ইসিএমডাব্লিউএফ, জেএমএ, এনওএএ, আইআরআই, এপিসিসি, আরআইএমইএস এবং সিথ্রিএস থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, উর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এসওআই ইত্যাদির যথাযথ বিশ্লেষণ পূর্বক এ পূর্বাভাস দেওয়া হয়েছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর