news2bdgazette@gmail.com রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

'ধর্ষণে অভিযুক্তরা পাবে না সরকারি চাকরি'

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১৬ আগষ্ট ২০২৩, ০৬:৩১

ফাইল ছবি

নারীদের উপর অপরাধ রুখতে স্বাধীনতা দিবসে বড় সিদ্ধান্ত নিল ছত্তিশগড় সরকার। শিশু এবং নারীদের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হেনস্থার মতো নানা অপরাধে অভিযুক্তদের জন্য সরকারি চাকরির দরজা বন্ধ করার ঘোষণা দিলেন ভারতের ছত্তীসগড় রাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেশ বঘেল।

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) দেশটির ৭৭তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ছত্তীসগড়ে নারীসুরক্ষা নিশ্চিত করা রাজ্য সরকারের অন্যতম লক্ষ্য বলে জানান মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। চলতি বছরের শেষে কংগ্রেসশাসিত ছত্তীসগড়ে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

ভারতজুড়ে নারী নির্যাতনের পরিসংখ্যানের বিচারে গত কয়েক বছরে কিছুটা হলেও আশার আলো দেখেছে ছত্তীসগড়। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) সমীক্ষা অনুযায়ী, ২০১৮ সালে নারী নির্যাতনের ঘটনায় দেশের মধ্যে এই রাজ্য পঞ্চম স্থানে ছিল। তবে ২০২১ সালে সেই নিরিখে ছত্তীসগড় ১১তম স্থানে নেমে যায়।

সরকারি স্কুলের শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধার প্রতিশ্রুতি দিয়েছেন বঘেল। তিনি জানিয়েছেন, রাজ্যের প্রত্যন্ত প্রান্তে সরকারি স্কুলের একাদশ-দ্বাদশের শিক্ষার্থীদের জন্য মেডিকেল এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে অনলাইনে বিনামূল্যে কোচিংয়ের সুযোগ দেওয়া হবে।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর