news2bdgazette@gmail.com শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

ইরানের হামলার মধ্যেই ইসরাইলকে নতুন শর্ত দিল হামাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১৪ এপ্রিল ২০২৪, ২১:৩২

ছবি: সংগৃহীত

ইসরাইলের কাছে গাজা থেকে সেনা প্রত্যাহারের লিখিত প্রতিশ্রুতি চেয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। নাম প্রকাশে অনিচ্ছুক এক হামাস কর্মকর্তার সূত্রে গণমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ইসরাইলের কাছে হামাস দাবি করেছে- ইসরাইল একটি স্পষ্ট ও লিখিত প্রতিশ্রুতি দেবে যে তারা যুদ্ধবিরতির তিন ধাপের দ্বিতীয় ধাপে গোটা গাজা থেকে সেনা প্রত্যাহার করে নেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক হামাস কর্মকর্তার সূত্রে প্রতিবেদনে বলা হয়েছে, আমরা দুইপক্ষের মধ্যে বন্দি বিনিময়ের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য প্রস্তুতি নিশ্চিত করছি।

শনিবার হামাস বলেছে, তারা মিশরীয় ও কাতারি মধ্যস্থতাকারীদের কাছে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাবের বিষয়ে প্রতিক্রিয়া পেশ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মিশরীয় কর্মকর্তা বলেছেন, হামাস একটি ব্যাপক ও পর্যায়ক্রমে চুক্তি চায়। এর মধ্যে রয়েছে স্থায়ী যুদ্ধবিরতি, গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার এবং বিপুল সংখ্যক ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে সকল ইসরাইলি বন্দীদের মুক্তির চুক্তি।

মিশরীয় কর্মকর্তা বলেন, মধ্যস্থতাকারীরা আরেক দফা আলোচনার আহ্বান জানানোর আগে সতর্কতার সাথে হামাসের ওই প্রতিক্রিয়া পর্যালোচনা করবেন। সূত্র: রয়টার্স, আলজাজিরা

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর