news2bdgazette@gmail.com সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

রাজশাহী কলেজ

বাহারি ফুলের সৌন্দর্যে মুগ্ধ দর্শনার্থীরা

ফারহানা আকতার ছন্দা

প্রকাশিত:
১১ ফেব্রুয়ারী ২০২৪, ২০:০১

ছবি: সংগৃহীত

অপরূপ সৌন্দর্যে ঘেরা রাজশাহী কলেজ। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি দেশসেরার মুকুট পরেছে কয়েকবার। শুধু পড়াশোনায় শ্রেষ্ঠ নয়; গাছপালা ঘেরা মনোরম পরিবেশ এবং লাল দেওয়ালের এই বৈচিত্র্যময় কলেজের অপরূপ সৌন্দর্য শিক্ষক-শিক্ষার্থী এবং বাইরে থেকে আগত বিভিন্ন দর্শনার্থীদের মন জয় করে তুলেছেন।

কলেজের মনোরম এই পরিবেশ ও সৌন্দর্যের অন্যতম অংশ হলো ফুলের বাগান। চেনা-অচেনা অসংখ্য গাছ-গাছালি এবং হরেক রকমের ফুলের গাছ দিয়ে সাজানো হয়েছে এই ক্যাম্পাসের আঙিনা। চারপাশের সবুজ প্রকৃতি, পাখির কলরব এবং রং বেরঙের ফুল দ্বারা অপার মহিমায় সেজে উঠেছে ক্যাম্পাসটি।

শীতকালে প্রতিবছরের মতো এবারও রাজশাহী কলেজ সেজে উঠেছে বাহারি রকমের ফুলে। যেমন- জিনিয়া, গাদা,রুয়েলিয়া, গোলাপ, কসমস, স্যালভিয়া, মোরগঝুঁটি, টাইম ফুল, পাতাবাহার, করবি, চন্দ্রমল্লিকা, জবা, ঝাউ, বকুলসহ আরো ফুল দেখা যায়। শিক্ষক শিক্ষার্থী ছাড়াও এ ফুলের সৌন্দর্য উপভোগ করেন নানা শ্রেণির মানুষ। তাদের ভাষায় রাজশাহী কলেজ ফুলের রাজ্য।

কলেজের বিভিন্ন চত্বর, ভবন, ফাঁকা জায়গায় গড়ে উঠেছে ছোট বড় অসংখ্য ফুলের বাগান। কলেজ প্রশাসনের পেছনে পুকুর পাড় সংলগ্ন বাহারি এসব ফুলের বাগান রয়েছে। এছাড়াও ক্যাম্পাসের রবীন্দ্র নজরুল চত্বর, পদার্থ বিজ্ঞান ভবন, পুলিশ ফাঁড়ি সংলগ্ন স্থান এবং কলেজ মিলনায়তনের ফটকের সামনে রয়েছে বাহারি সব ফুলের বাগান।

কলেজের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও এ ফুলের সৌন্দর্য উপভোগ করেন নানা শ্রেণির মানুষ। তাদের ভাষায় রাজশাহী কলেজ ফুলের রাজ্য। কলেজের শিক্ষার্থীসহ বাগান দেখতে আসা আগত দর্শনার্থীরা মুগ্ধ হয়েছেন ক্যাম্পাসের সৌন্দর্য দেখে।

কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বর্ণা দেবনাথ বলেন, শীতকালে আমাদের কলেজ ক্যাম্পাসে ফুলগুলো ফোটার কারণে আমার অনেক ভালো লাগে। ক্যাম্পাসে ঢুকেই ফুল গুলো দেখলে মনটা ভালো হয়ে যায় এবং আমাদের ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করে এই ফুল।

ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাহিম মুহাইমিন বলেন, রাজশাহী কলেজ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা। আমাদের কলেজে সারা বছর ফুল থাকে তবে শীতকালে একটু বেশি ফুল দেখতে পাই। রবীন্দ্র নজরুল চত্বর, প্রশাসন ভবনের পেছনে, পুলিশ ফাঁড়ির সামনে এই ফুলগুলো আমরা দেখতে পাই। শিক্ষার্থীদের পাশাপাশি এই ফুলগুলোর সৌন্দর্য বাইরের মানুষ ও প্রেমিক প্রেমিকারাও দেখতে আসে এতে সকলের মন ভালো হয়ে যায়।

সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করেছে আমাদের কলেজের এই ফুলবাগান গুলো। গ্রামের বাড়িতে দুই চারটা গাঁদা ফুল দেখা যায় আর সেখানে আমাদের পুরো কলেজটাই ফুলে ফুলে ভরা এতে আমাদের অনেক ভালো লাগে। এই ফুলগুলো আমরা শীতকালে একটু বেশি দেখতে পাই।

ক্যাম্পাসের বিভিন্ন চত্বর, ভবন ও ফাঁকা জায়গাগুলোজুড়ে রয়েছে মোহনীয় সব ফুলের সৌন্দর্য। বাংলাদেশসহ পুরো বিশ্বে রাজশাহী কলেজের সৌন্দর্য দেখতে আসেন। পাশাপাশি এর প্রশংসাও করেন বলে জানান কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল খালেক।

কলেজ অধ্যক্ষ বলেন, পরিষ্কার পরিচ্ছন্ন ও সৌন্দর্যে ঘেরা আমাদের এই রাজশাহী কলেজ। ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশ থেকে পর্যটকরা যারা রাজশাহীতে ঘুরতে আসেন তারা রাজশাহী কলেজ না দেখে ফিরে যান না। শীতকালে বাহারি রকমের ফুল ফুটে আরও সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে ক্যাম্পাসটির। ফুল দেখলে আমাদের সকলের মন ভালো হয়ে যায়। ছাত্র-ছাত্রীরা ফুলের সাথে দাঁড়িয়ে ছবি তুললে আমার মন ভরে যায়।

 

 

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর