news2bdgazette@gmail.com শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

গরমে কেমন আছে পথশিশুরা

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২২ এপ্রিল ২০২৪, ১৮:৫২

ছবি: সংগৃহীত

তীব্র দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। স্বাস্থ্যঝুঁকি এড়াতে শিশু, বৃদ্ধ, গর্ভবতীদের ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এমন পরিস্থিতিতে কেমন আছে পথশিশুরা।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এ অবস্থায় সবাই ঘরে বা ছায়াযুক্ত স্থানে অবস্থান করলেও পেটের দায়ে রাস্তায় ফুল বিক্রি করছে শান্তা। রোদের তাপে রক্তবর্ণ হয়ে উঠেছে তার মুখ।

কথা হয় শান্তা সাথে। সে জানাল, তার বাবা-মা কেউ নেই। তাই পেটের দায়ে রাস্তায় ফুল বিক্রি করছে। আরও জানায়, সারাদিন ঘুরে ফুল বিক্রি করে ২০০-৩০০ টাকা আয় হয়। কখনো তাও হয় না। অনাহারে অর্ধাহারে চলছে পথের জীবন।

গরমে ক্লান্ত মানুষদের প্রশান্তি দিতে পানি বিক্রি করছে নয় বছরের শাহীন। সে জানায়, গরম তাদের সয়ে গেছে। তবে প্রচুর পিপাসা পায়। সব জায়গায় পানি পাই না। রাস্তায় ফিল্টার পেলে পানি খাই।

দারিদ্র্য আর জীবনসংগ্রাম এসব শিশুকে গরম নিয়ে ভাবার সুযোগ দেয়নি। কোনোমতে খেয়ে-পরে বেঁচে থাকাই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তীব্র তাপদাহে রাস্তার মানুষকে স্বস্তি দিতে ঠান্ডা পানি মাথায় নিয়ে বাংলামোটর সিগনালে দাঁড়িয়ে আছে রনি। অসহনীয় গরমে যেখানে নিজের চলা দায়। সেখানে পেটের তাগিদে এই শিশু বের হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে।

আগারগাঁও থেকে ফুল কিনে চন্দ্রিমা উদ্যান, সংসদ ভবন এলাকায় বিক্রি করে সহোদর শিশু সাদিয়া ও ডালিয়া। বাবা তাদের দেখে না বলে জানায়। অসুস্থ মা মালা গেঁথে দেয়, আর সেই মালা নিয়ে রোদে ঘুরে ঘুরে বিক্রি করে দু বোন।

সাদিয়া জানায়, গরমে খুব কষ্ট হয়। ছোট বোন হাঁটতে পারে না। তাই ওকে কোলে নিয়ে হাঁটতে হয়। রোববার ফুল বিক্রি করতে গিয়ে একজন মাথাঘুরে পড়ে যায় বলে জানায় সাদিয়া।

ইউনিসেফের তথ্যমতে, বাংলাদেশে প্রায় ১০ লাখ পথ শিশু রয়েছে। তাদের সিংহ ভাগই বসবাস করে রাজধানীর ঢাকায়। পরিবার না থাকায় তীব্র গরমে অতিরিক্ত ঝুঁকিতে জীবন পার করছে এসব শিশুরা। দাবদাহে ডায়রিয়া, পানি স্বল্পতা, টায়ফয়েড, শ্বাসকষ্ট, সর্দি জ্বরসহ হিটস্টোকের মত ঝুঁকি নিয়ে চলাচল করছে পথশিশুরা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, এই গরমে শিশুদের অসুখ-বিসুখ খুবই স্বাভাবিক বিষয়। এই আবহাওয়ায় শিশুদের শরীর থেকে পানি ও লবণ বের হয়ে ইলেক্ট্রোলাইট অসমতা এবং পানিশূন্যতা দেখা দেয়। এ থেকে অনেক সময় হিট স্ট্রোকের সম্ভাবনাও থাকে। এজন্য প্রচুর পানি পান করাতে হবে শিশুদের। আবার পানি অনিরাপদ হলে শিশুদের পেটের সমস্যা যেমন- ডায়রিয়া এবং অন্যান্য পানিবাহিত রোগও হতে পারে।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর